শিরোনাম

প্রকাশঃ ২০২২-১০-২০ ১৭:৪৮:১৭,   আপডেটঃ ২০২৪-০৩-২৫ ১৩:১২:৫৮


চলতি বছর কুমিল্লা মহাসড়কে ৭১টি সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত

চলতি বছর কুমিল্লা মহাসড়কে ৭১টি সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত

নিজস্ব প্রতিবেদক 

কুমিল্লা হাইওয়ে পুলিশের অভিযানে ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ৬ কোটি ২৭ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময় ২৬ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ১০ হাজার নিষিদ্ধ থ্রি হুইলার আটক করা হয়েছে। কুমিল্লা হাইওয়ে পুলিশে দায়িত্বরত কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। চলতি বছরে কুমিল্লা মহাসড়কে মোট ৭১টি সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত হয়েছেন, যা বিগত বছেরর তুলনায় প্রায় ২০ শতাংশ কম (গত বছর দুর্ঘটনা ৯৮টি, নিহত ১৫৬ জন)।

কর্মকর্তারা জানান, দুর্ঘটনা রোধে ১৮২টি কমিউনিটি পুলিশিং টিমের মাধ্যমে কাজ করছে ২ হাজার ৭৩০ জন স্বেচ্ছাসেবক। ইতোমধ্যে টিম হাইওয়ে কুমিল্লার উদ্যোগে গুরুত্বপূর্ণ বাজার ও বাস স্টপেজে মহাসড়কের মাঝখানে ফেন্সিং বসানো হয়েছে। যার ফলে যানজট ও দুর্ঘটনা অনেকাংশে কমেছে। মহাসড়ক সংলগ্ন ২৮২টি ফিডার রোডের মাথায় সচেতনমূলক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে।

এছাড়া, দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে এসব সাইনবোর্ড স্থাপন করা হয়। পরিবহণ খাতের চালক-হেলপারদের নিয়ে ৩৬টি কর্মশালা পরিচালনা করে এক হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়াও পথচারী ও অন্যান্যদের নিয়ে ৫৬৭টি সচেতনতামূলক সভা করা হয়েছে। হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন মহাসড়কে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে ২ লাখ লিফলেট বিতরণ করেছে যাত্রী সাধারণ ও পরিবহন চালক-হেলপারদের মাঝে।

কুমিল্লা হাইওয়ে পুলিশের পুলিশ সুপার রহমত উল্লাহ বলেন, কঠোর আইন প্রয়োগ ছাড়াও মানবিকতা এবং আধুনিকতা দিয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। টিম হাইওয়ে কুমিল্লা রিজিয়নের সব সদস্যকে মানবিক এবং পেশাদারিত্বের নির্দেশনা দিয়ে থাকি। জনসাধারণ ও যানবাহন চালকরা সচেতন হলেই নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে।



www.a2sys.co

আরো পড়ুন