শিরোনাম

প্রকাশঃ ২০২৩-০৩-২৯ ১৭:০৭:৩৮,   আপডেটঃ ২০২৪-০৫-২৪ ২১:৪৪:৪৭


কুমিল্লায় গোমতী নদীতে অষ্টমী স্নানোৎসবে হাজারো পূণ্যার্থীর ঢল

কুমিল্লায় গোমতী নদীতে  অষ্টমী স্নানোৎসবে হাজারো পূণ্যার্থীর ঢল

তাপস চন্দ্র সরকার

হিন্দু ধর্ম্মালম্বীরা পাপ মুক্ত হওয়ার মনোবাসনায় কুমিল্লার গোমতী নদীতে অষ্টমী স্নানোৎসবে হাজারো পূণ্যার্থীর ঢল নেমেছে। 

ওই স্নানোৎসবকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই আড়াইওরা সার্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান ঘাট গোমতী নদীতে দেশের দূর-দুরান্ত হতে আগত হাজার হাজার ভক্ত পূর্ণ্যার্থীর ভিড় জমায়। পূণ্যার্থীরা পাপ মোচনের আশায় “হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য তুমি পাপ হরণ কর” -এই মহামন্ত্র উচ্চারণ করে ব্রহ্মার কাছে কৃপা চায়। তদুপলক্ষ্যে আড়াইওরা সার্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশানের চারদিকে বিশাল মেলা বসে। ওই মেলায় ক্রেতার ভিড় ছিল লক্ষ্যণীয়।

অন্যদিকে, জেলার সদর দক্ষিণ উপজেলার লালমাই পাহাড় শীর্ষে সপ্তমশতকে প্রতিষ্ঠিত মহাতীর্থ যুগ-যুগান্তরের ঐতিহ্যবাহী শ্রী শ্রী চন্ডিমুড়া সেবাশ্রম এর আয়োজনে শ্রী শ্রী বাসন্তি মহাষ্টমী তিথিতে বিশ্ব শান্তি ও মানব কল্যাণে বার্ষিক অখন্ড গীতাযজ্ঞ ও মহোৎসব অনুষ্ঠিত হয়।

তদুপলক্ষে বুধবার ভোর হতে যথাক্রমে শ্রী শ্রী মায়ের পূজা, শ্রী শ্রী চন্ডিপাঠ ও যজ্ঞ, মায়ের বাল্যভোগ, দূতীয়া দীঘির পূণ্য সলিলে পূণ্যার্থীদের তুলসী তর্পণ, অখন্ড শ্রী শ্রী গীতা হোম যজ্ঞ, মধ্যাহ্নে শ্রী শ্রী মায়ের মহাভোগ অন্তে উৎসবে আগত ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ, বিকেলে চন্ডিমুড়া গীতা সংঘের পরিবেশনায় ভজনকীর্তন। এরপর শ্রী শ্রী গীতা ও মানব ধর্ম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিকে, জেলার মুরাদনগর উপজেলার দড়িকান্দি নিবাসী স্বর্গীয় প্রকাশ চন্দ্র দাশ বাড়ীস্থিত শ্রী শ্রী দূর্গা মন্দিরে শ্রী শ্রী বাসন্তীপূজা অনুষ্ঠিত হয় এবং গোমতী নদীতে অষ্টমী স্নানোৎসব অনুষ্ঠিত হয়। এতে শত শত ভক্ত পূর্ণ্যার্থীর ভিড় জমায়। পূণ্যার্থীরা পাপ মোচনের আশায় “হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য তুমি পাপ হরণ কর” -এই মহামন্ত্র উচ্চারণ করে ব্রহ্মার কাছে কৃপা চায়।

ওই অনুষ্ঠান শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে উদযাপিত হওয়ায় জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন দড়িকান্দি দুর্গা মণ্ডপ কমিটি এবং আড়াইওরা মহাশ্মান ও কালীবাড়ী ব্যবস্থাপনা কমিটি ও লালমাই শ্রী শ্রী চন্ডিমুড়া সেবাশ্রম কমিটির নেতৃবৃন্দ। 

অপরদিকে, আড়াইওরা সার্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান ঘাটে স্নানোৎসবে অংশ গ্রহণ করেন আড়াইওরা সার্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান পরিচালনা কমিটির সহ-সভাপতি স্বপন কুমার দত্ত, যুগ্ম সম্পাদক ডাঃ মধুসূদন রায়, কোষাধ্যক্ষ ডা: খোকন কুমার নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট তাপস চন্দ্র সরকার, নগরীর রেইসকোর্স গজেন্দ্র হোমিও হলের স্বত্ত্বাধিকারী ডা: প্রান্তোষ দত্ত, পুলিশ লাইন গৌরাঙ্গ হোমিও হলের স্বত্ত্বাধিকারী ডা: নারায়ণ পাল, শাসনগাছা জননী ফার্ম্মেসীর স্বত্ত্বাধিকারী আশিষ কুমার দে,  বাংলাদেশ পূজা উযাপন পরিষদ আদর্শ সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডা: মধুসূদন রায়, পালপাড়া আছিয়া গণি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক শ্রী কৃষ্ণ চন্দ্র সরকারসহ আড়াইওরা সার্বজনীন কালীবাড়ী ও মহাশ্মশান ব্যবস্থাপনা কমিটির অন্যান্য নেতৃবৃন্দ।



www.a2sys.co

আরো পড়ুন