শিরোনাম

প্রকাশঃ ২০২১-০৩-২৩ ২২:৫৬:১৪,   আপডেটঃ ২০২৪-০৩-২৪ ১০:৪০:৫৪


করোনা প্রতিরোধে কুমিল্লায় ১০০ জনের বেশি মানুষকে জমায়েতে নিষেধাজ্ঞা

করোনা প্রতিরোধে কুমিল্লায় ১০০ জনের বেশি মানুষকে জমায়েতে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস প্রতিষেধক টিকা গ্রহণের আগ্রহ কমেছে। সেই সাথে কমেছে নিবন্ধনের হারও। এই প্রবণতা দিন দিন বাড়ছে। এদিকে নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে করোনাভাইরাস। বাড়ছে সংক্রামণের হার ও মৃত্যু। তাই আবারও সর্বস্তরে মাস্ক পরা নিশ্চিতে জোর দিচ্ছেন সরকার। কিন্তু সরকারের দেয়া ১১টি নির্দেশনা মানা হচ্ছেনা কুমিল্লার শহর থেকে গ্রামের বেশিরভাগ জায়গায়। 

তাই করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন সভা-সমাবেশে ১০০ জনের বেশি মানুষকে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা জারি করেছেন কুমিল্লা জেলা কোভিড-১৯ প্রতিরোধ কমিটি। মঙ্গলবার কুমিল্লা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন জানান, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সবাইকে মাস্ক পড়া নিশ্চিত করতে হবে। সেই সাথে কুমিল্লায় বিয়ের অনুষ্ঠানসহ যে কোন সভা-সমাবেশে ১০০ জনের বেশি মানুষকে জামায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

অন্যদিকে কুমিল্লা এখনও প্রথম ডোজের প্রায় এক লাখ ৩০ হাজারের মতো টিকা প্রয়োগের বাকী রয়েছে। প্রথম ডোজের এই টিকা চলতি মাসের মধ্যেই শেষ করতে হবে। হাতে সময় আছে মাত্র ১০/১১ দিন এই স্বল্প সময়ের মধ্যে কিভাবে বাকী টিকা সাধারণ মানুষের মাঝে প্রয়োগ করবেন? তা নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে কুমিল্লা জেলা কোভিড-১৯ প্রতিরোধ কমিটি ও স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

এনিয়ে কুমিল্লা সিভিল সার্জন ডা, মোহাম্মদ মোবারক হোসাইন জানান, কুমিল্লার জন্য বরাদ্দকৃত টিকার মধ্যে এখনও প্রায় এক লাখ ৩০ হাজারের মতো টিকা প্রয়োগের বাকী রয়েছে। স্বল্প সময়ের মধ্যে এই টিকা সাধারণ মানুষের মাঝে প্রয়োগের জন্য নতুন ভাবে ভাবতে শুরু করেছি। কুমিল্লা জেলার ১৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ১৯টি টিকা কেন্দ্রে বাহিরে এখন উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে টিকা প্রয়োগের কার্যক্রম চালু করা হয়েছে। গ্রামের সাধারণ মানুষ এখন আর উপজেলায় না এসে স্ব স্ব ইউনিয়নে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা নিতে পারছেন। সোমবার থেকে এই ব্যবস্থা চালু করা হয়েছে কুমিল্লা জেলার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে। এছাড়াও শহরের মানুষকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ করতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।   

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, সোমবার (২২ মার্চ) পর্যন্ত কুমিল্লায় জেলায় ১ লাখ ৬০ হাজার ৬৯০ জন টিকা নিয়েছেন। এর মধ্যে ১ লাখ ২৮ হাজার ৪২৯জন টিকা নিয়েছেন জেলার ১৭টি উপজেলার টিকাকেন্দ্র থেকে। টিকা নেওয়া মানুষের মধ্যে ৯৭ হাজার ২৩৪ জন পুরুষ আর ৬৩ হাজার ৪৫৬ জন নারী। ১ লাখ ৬০ হাজার ৬৯০ জন টিকা গ্রহীতার মধ্যে কুমিল্লা মহানগর এলাকায় টিকা নিয়েছেন মাত্র ৩২ হাজার ২৬১ জন। তাদের মধ্যে ১৮ হাজার ২৪৮ জন পুরুষ  আর ১৪ হাজার ১৩ জন নারী।  

সোমবার (২২ মার্চ) কুমিল্লা মহানগর এলাকায় টিকা নিয়েছেন মাত্র ১৩১ জন। 

কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ মোবারক হোসাইন বলেন, বরাদ্দকৃত প্রথম ডোজের টিকার মধ্যে এখনও এক লাখ ৩০ হাজারের অধিক পরিমাণের টিকা প্রয়োগের বাকী রয়েছে। হাতে থাকা স্বল্প সময়ের মধ্যে এই টিকা প্রয়োগ করে শেষ করার কথা ভাবছে জেলা কোভিড-১৯ মোকাবেলা কমিটি। 

তিনি বলেন, বর্তমানে টিকা নেওয়ার গ্রাম ও শহর দুই জায়গাতেই প্রবণতা কিছুটা কমেছে। টিকার ইতিবাচক দিক নিয়ে স্থানীয়ভাবে প্রচার কম হওয়া, সাড়া না পড়া, কুসংস্কার, অগ্রাধিকার তালিকার কারণে সাধারণ মানুষ টিকা নিতে কম আসছেন। তবে এখন ইউনিয়ন পর্যায়ে সাধারণ মানুষকে টিকা প্রয়োগে ব্যবস্থা নেয়া হয়েছে। 



www.a2sys.co

আরো পড়ুন