শিরোনাম

প্রকাশঃ ২০২১-০৬-০৮ ১৩:৪০:৫৭,   আপডেটঃ ২০২৪-০৩-২৪ ১৫:২১:৫২


কুমিল্লায় ধসে পড়লো হিমাগার, দূষিত গ্যাসে মারা গেল ৮ গরু

কুমিল্লায় ধসে পড়লো হিমাগার, দূষিত গ্যাসে মারা গেল ৮ গরু
নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় হঠাৎ বিকট শব্দে ৫০ বছরের পুরোনো একটি হিমাগার ধসে পড়েছে। এই হিমাগারে প্রায় ৭০ হাজার মণ আলু সংরক্ষিত ছিলো। এদিকে ধসে পড়ায় হিমাগারের গ্যাসে সঙ্গে থাকা সিয়াম ডেইলি ফার্মের ৮টি গরু মারা গিয়েছে। তবে মানুষের কোন প্রাণহানির ঘটনা ঘটেনি।  মঙ্গলবার সকালে কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কাবিলা বাজারে এ ধসে পড়ার ঘটনা ঘটে। 
সিয়াম ডেইলি ফার্মের মালিক ফরহাদ হোসেন ভূঁইয়া জানান, ধসে পড়া হিমাগারের সঙ্গেই তার গরুর খামার। সকালে হিমারটি ধসে পড়ার পর তার খামারের সব গরু অসুস্থ হয়ে পড়ে। পরে এক এক করে খামারের ৮টি গরু মারা যায়। পশু চিকিৎসক বলছেন হিমাগারের ভরে তৈরি হওয়া দূষিত গ্যাসের কারণে গুরুগুলো মারা গেছে। 

ফায়ার সার্ভিস ও স্থানীয়রা জানায়, উপজেলার মোকাম ইউনিয়নের কাবিলা বাজারে অবস্থিত এই হিমাগারের নাম 'মোকাম কোল্ড স্টোরেজ লিমিটেড'। চারতলা একটি ভবনের কোল্ড স্টোরেজটি প্রায় ৫০ বছর আগে নির্মিত হয়েছিল। মঙ্গলবার সকালে  হঠাৎ করেই বিকট শব্দে ধসে পড়ে কোল্ড স্টোরেজটি। এতে কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। 

তবে কোল্ড স্টোরেজটিতে সংরক্ষিত প্রায় ৭০ হাজার মণ আলুর ক্ষয়ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও পাশে একটি গরুর খামার রয়েছে। ভবন ধসের কারণে সেটির ক্ষয়ক্ষতি হতে পারে। 
কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আজম জানান, হিমাগার ধসে পড়ার খবর পেয়ে কুমিল্লা সদর ও চান্দিনা থেকে ফায়ার সার্ভিসের  ৫ টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ করছে। কোল্ড স্টোরেজের পাশে একটি গরুর ফার্ম রয়েছে। ধারণা করা হচ্ছে হিমাগারের দূষিত গ্যাসে আক্রান্ত হয়ে ও্সই ফার্মের ৮টি গরু মারা গিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমানসহ বিস্তারিত পরে জানানো হবে বলে জানিয়েছেন তিনি। 


www.a2sys.co

আরো পড়ুন