শিরোনাম

প্রকাশঃ ২০২০-১০-২৯ ১৪:৪৬:১২,   আপডেটঃ ২০২৪-০৪-১৭ ১০:০৮:৩৭


কুমিল্লা বাখরাবাদে বদলীর হিড়িক, কর্মচারীদের চাপা ক্ষোভ

কুমিল্লা বাখরাবাদে বদলীর হিড়িক,  কর্মচারীদের চাপা ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক 

মহামারী করোনার মধ্যেই কুমিল্লার বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে হঠাৎ বদলীর হিড়িক চলছে। ক্ষোভে ফেটে পড়ছে বাখরাবাদ। ডিস্ট্রিবিউশন জুড়ে কর্মকর্তা,কর্মচারীদের মধ্যে তৈরি হয়েছে অস্বস্তি। গত ২৫ অক্টোবর জারি হওয়া এক আফিস আদেশে দেখা গেছে ইঞ্জিনিয়ারিং, বিক্রয়, সঞ্চালন, লিয়াজোঁ, রাজস্ব ও হিসাব, হিসাব উপ-শাখা, বিক্রয় উপ-শাখা, টিবিএস, পিএলসিসি, কমন সার্ভিস এ- প্রটোকলসহ বিভিন্ন শাখা ও ডিপার্টমেন্টে কর্মরত ৩০জন কর্মচারীকে বদলীর আদেশ দেয়া হয়েছে। এদের মধ্যে অনেকেরই নাম রয়েছে যারা সপ্তাহ কিংবা ১৫ দিন আগে বদলী হয়ে বাখরাবাদে এসেছেন। এই বদলীর বিষয়ে তাদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষোভ বিরাজ করছে। এছাড়া এই ৩০ জনের বদলীর আদেশ জারির পর আরও ২৫/৩০ জন কর্মচারীকেও বদলীর প্রকৃয়া চলছে বলে একটি সূত্র তথ্যে নিশ্চিত হওয়া গেছে।  

এদিকে বাখরাবাদে গ্যাস ডিস্ট্রিবিউশনে কর্মরত দেড় শতাধিক আউটসোসিং কর্মচারীকে চাকুরিচ্যূত করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। চাকুরিচ্যূত হওয়ার শঙ্কা নিয়ে এই ধরনের অভিযোগ করছেন কর্মরত আউটসোসিং কর্মচারীরা। তাদের এই অভিযোগের তীর কুমিল্লা বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের (সিবিএ) নির্বাচনে জয়ী হওয়া প্যানেলের নেতাদের বিরুদ্ধে। তাদের অনুসারী কর্মচারীদের পছন্দের লোকবলকে আউটসোসিং কর্মচারী হিসেবে চাকুরি দেওয়ার জন্য বর্তমানে কর্মরতদের চাকুরিচ্যূত করার চেষ্টা চলছে। তদ্রুপ ৩০ জন কর্মচারীকেও বদলীর আদেশ জারি করেছেন বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনাপরিচালককে চাপ দিয়ে সিবিএ নেতারা। তার কারণ এই বদলীর মাধ্যমে তাদের প্যানেল সমর্থিত কর্মচারীদের বাখরাবাদে ফিরিয়ে আনার জন্য।

বাখরাবাদ কর্মচারীদের সংগঠন সিবিএ এর সাবেক সভাপতি আবুল খায়ের সরকার জানান, দুই বছর পর পর বাখরাবাদে সিবিএ নির্বাচন হয়ে থাকে। যে প্যানেল জয়লাভ করে তাদের সংগঠনের কেউ বাখরাবাদের বাহিরে থাকলে সেটা পরিবর্তন করতে গিয়ে ৪/৫ জনের একটি বদলী হয়। কিন্তু এবার গণহারে ৩০ জনের মতো একটি সংখ্যার কর্মচারীদের বদলী পূর্বে কখনও দেখেনি। ইতোমধ্যে যাদের বদলীর আদেশ হয়েছে তাদের উপর অন্যায় ও জুলুম করা হয়েছে। এদিকে আউটসোসিং পদে কর্মরত এক থেকে দেড়শো কর্মচারীকেও নাকি চাকুরিচ্যূত করা প্রকৃয়া চলছে। এসকল জুলুম বন্ধ করা হোক। 

কর্শচারীদের অভিযোগের বিষয়ে সিবিএ এর বর্তমান সভাপতি আক্তার হোসেনের সাথে কথা বলতে তার মোবাইলে ফোনে একাধিকবার চেষ্টা করা হয়েছে। 

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শংকর মজুমদার বলেন, কোম্পানির কাজের গতি বাড়াতে বদলী একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখনকার একএকজন কর্মচারীর আড়াই থেকে তিন বছর পূর্ণ হয়ে গেছে। ৩০ জন ছাড়াও পর্যায়ক্রমে আরও কর্মচারী কর্মকর্তাদের বদলীর আওতায় আনা হবে। তবে আমি কোন সংগঠনের কথায় নয় সরকারের নির্দেশনা মোতাবেক কাজ করছি। 




www.a2sys.co

আরো পড়ুন