শিরোনাম

প্রকাশঃ ২০২০-১১-০৫ ২৩:০২:৩৯,   আপডেটঃ ২০২৪-০৩-২৮ ১২:২০:১১


মনোহরগঞ্জে সড়ক ধসে পুকুরে, কাজের মান নিয়ে প্রশ্ন

মনোহরগঞ্জে সড়ক ধসে পুকুরে, কাজের মান নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

মনোহরগঞ্জে সড়কের পাশে সুরক্ষা দেওয়াল না থাকায় পুকুরে ভেঙে পড়ছে সড়ক। এতে বাড়ছে ঝুঁকি। সরেজমিনে দেখা গেছে, উপজেলা সদর থেকে খিলা, মৈশাতুয়া, শান্তির বাজার, নাথেরপেটুয়া, হাসনাবাদ, লক্ষণপুর, বিপুলাসার, সরসপুরসহ বিভিন্ন জায়গায় সড়ক ভেঙে পুকুরে পড়ে বেহাল অবস্থা হয়েছে। ঐ সব সড়কে চলতে গিয়ে প্রতিনিয়ত যাতায়াত ও যান চলাচলে বিঘ্ন ঘটছে। দুর্ঘটনার কবলে পড়ারও অভিযোগ করেছেন যাত্রী ও সাধারণ মানুষ।

উপজেলার সরসপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, সরসপুর ইউপির এওচিয়া থেকে খরখরিয়া পর্যন্ত সড়কটির প্রায় দুই কিলোমিটার রাস্তা চলতি বছরের প্রথম দিকে পাকাকরণ হয়েছে। ছয় মাস না যেতেই সম্প্রতি ঐ সড়কের শাহাপুর নামক স্থানে রাস্তার একটি অংশ ভেঙে পুকুরে পড়ে। এলাকার কয়েক জন মত্স্য খামারি জানান, নিজ খরচে প্রতি বছর ক্ষতিগ্রস্ত রাস্তার পাশে মাটি ভরাট করা হয়। কিন্তু বছর বছর ভেঙে যাওয়ায় স্থায়ী পদ্ধতিতে সড়কের পাশে সুরক্ষা দেওয়াল নির্মাণের দাবি জানান তারা।

উপজেলা মত্স্য কর্মকর্তা তোহিদ হাসান জানান, এ এলাকায় প্রায় সহস্রাধিক পুকুর রয়েছে। সবগুলোতেই কমবেশি মাছ চাষ হয়। সড়ক ভাঙন রোধে এ এলাকার মত্স্য চাষি বিশেষ করে সড়কের পাশে মাছ চাষ করা খামারিদেরকে নিজ উদ্যোগে মাটি ফেলে নেটিংসহ (জাল দিয়ে বিশেষ সুরক্ষা ব্যবস্থা) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জনসচেতনতামূলক সমাবেশ করার কথা জানান তিনি।

উপজেলা প্রকৌশলী আল-আমিন সরদার জানান, এ এলাকায় প্রায় দুই শতাধিক কাঁচা-পাকা সড়ক রয়েছে। মত্স্য খামারের কারণে প্রতি বছর সড়কের কমবেশি অংশ ভেঙে পড়ছে। তিনি জানান, মেরামতের পরও অসচেতনতার কারণে সড়কগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা ইত্তেফাককে জানান, মত্স্য খামারের পাশে সড়কের সুরক্ষা ও ভাঙন রোধে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সরেজমিন পরিদর্শন করতে বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত সড়ক ও খামারিদের তালিকা প্রণয়ন করে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।




www.a2sys.co

আরো পড়ুন