শিরোনাম

প্রকাশঃ ২০২১-০৫-১৯ ১৮:৪৫:০৫,   আপডেটঃ ২০২৪-০৫-১১ ০৮:২৬:০৯


কুমিল্লায় কাঠফাটা তপ্ত রোদ আর ভ্যাপসা গরম থাকবে আরও কয়েকদিন

কুমিল্লায় কাঠফাটা তপ্ত রোদ আর ভ্যাপসা গরম থাকবে আরও কয়েকদিন

নিজস্ব প্রতিবেদক

চলছে কালবৈশাখ ও পাক-বর্ষা মৌসুম। বর্ষার আগমনী বার্তা হিসেবে অন্যান্য বছরের চেয়ে এই বছর খুব কম বৃষ্টি হচ্ছে। বায়ুমন্ডলের বিভিন্ন কারণে এবং জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে কাঙ্ক্ষিত মাত্রায় বৃষ্টি না হওয়ায় প্রচণ্ড তাপদাহে পুড়ছে কুমিল্লাসহ সারাদেশ। কাঠফাটা তপ্ত রোদ এবং ভ্যাপসা গরমে প্রকৃতি ও জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। সোমবার সন্ধ্যার পর কুমিল্লার নগরীতে হালকা ও জেলার বিভিন্ন উপজেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাতে প্রকৃতি ও জনজীবনে স্বস্তি নেমে এসেছে। আশাকরা যাচ্ছে এই বৃষ্টিতে কুমিল্লায় তাপদাহের পরিমাণ কিছুটা কমবে।  

এদিকে কুমিল্লার আবহাওয়া অফিস জানায়, কুমিল্লা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরও ২/৩ দিন। তবে অস্থায়ীভাবে দমকা/ ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে জেলার কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হওয়ারও সম্ভাবনা রয়েছে। 

এছাড়া আগামী ২১/২২ মে তারিখের দিকে বঙ্গোপসাগরে লঘু চাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান কুমিল্লার আবহাওয়া অফিস। লঘু চাপের কারণে কুমিল্লা জেলায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনাও রয়েছে।

এদিকে কুমিল্লার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কারণে তাপমাত্রা আবারও বেড়েছে। সোমবার কুমিল্লায় ৩৬.৫ ডিগ্রি এবং মঙ্গলবার ৩৬.০০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

কুমিল্লা জেলার আবহাওয়া অফিসের কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া জানান, বর্তমানে কালবৈশাখ ও পাক-বর্ষা মৌসুম চলছে। চলতি মাসের ১৮ দিনে কুমিল্লায় ৬৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চলতি মাসে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যান্য বছরের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে। এই সময় অনেক বেশি বৃষ্টি থাকে। এবার বায়ুমন্ডলের বিভিন্ন কারণে এবং জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে কাঙ্ক্ষিত মাত্রা বৃষ্টি হয়নি। তবে পরবর্তী জুন মাস থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হলে কুমিল্লায় আরও অনেক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।    



www.a2sys.co

আরো পড়ুন