শিরোনাম

প্রকাশঃ ২০২৩-০৯-২৪ ১১:৪৪:০৬,   আপডেটঃ ২০২৪-০৫-১২ ০৮:৫৯:০৬


পরীমনির "পাফ ড্যাডি" ওয়েব সিরিজ বন্ধে আইনি নোটিশ

পরীমনির "পাফ ড্যাডি" ওয়েব সিরিজ বন্ধে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক 

৩ দিনের মধ্যে আলোচিত চিত্র নায়িকা পরীমনির অভিনীত ওয়েব সিরিজ "পাফ ড্যাডি“ প্রচার, সম্প্রচার ও প্রদর্শন বন্ধে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। ওয়েব সিরিজটি বেশ কয়েকদিন ধরে ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ বিডিতে সম্প্রচার হচ্ছে। ওয়েব সিরিজটিতে লিভ টুগেদারকে প্রমোট করা ও যৌন সুড়সুড়ির দৃশ্য উপস্থাপনসহ বিভিন্ন কারণে তা বন্ধের কথা উল্লেখ করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন আইনি নোটিশ পাঠানো বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও কুমিল্লা জজ কোর্টের আইনজীবী জয়নাল আবেদীন মাযহারী।

রবিবার (২৪ সেপ্টেম্বর) ই-মেইলের মাধ্যমে ও ডাক যোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড (বিটিসিএল) এর চেয়ারম্যানও ম্যানেজিং ডিরেক্টর, ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ বিডির ব্যাবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব  এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানের নিকট এই নোটিশ প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

আইনি নোটিশে আইনজীবী জয়নাল মাযহারী লিখেন, ওটিটি প্ল্যাটফর্মের সুনির্দিষ্ট নীতিমালা না থাকার সুযোগে অত্যন্ত সুকৌশলে পরবর্তী প্রজন্মের মাঝে অশ্লীলতা ছড়িয়ে তাদেরকে বিপথে নেওয়ার মানসে এবং সহজে টাকা উপার্যনের জন্য একটি মহল ব্যবহার করছে। সম্প্রতি এই প্ল্যাটফর্মে অসংখ্য অশ্লীল ওয়েব ফিল্ম রিলিজ হয়েছে। আমাদের প্রাপ্ত তথ্য মতে বঙ্গবিডির “পাফ ড্যাডি” চরকির “মাইসেল্প এলেন স্বপনসহ অসংখ্য মুভি রয়েছে।

এসব প্ল্যাটফর্মের প্রায় সকল মুভিতেই কম বেশি যৌন সুড়সুড়ির দৃশ্যসহ ব্যাপকহারে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা, দেশীয় সংষ্কৃতি বিরোধী গল্প ও দৃশ্য উপস্থপান করা হয়। উক্ত মুভিতে কোন পজেটিভ (ইতিবাচক) মেসেজ ছিলো না! প্রদর্শিত বিষয় সমূহের মধ্যে অন্যতম নেগেটিভ (নেতিবাচক) মেসেজ হলো, লিভ টুগেদারকে প্রমোট করা, বিবাহ শুধু সন্তান জন্মদান ও সম্পত্তির হিসেবের জন্য বলে বিবাহকে অনুৎসাহিত করা এবং বিবাহ বহিঃর্ভূত সম্পর্ককে সহজ করার বর্ননা, আধ্যাত্মিক স্বাধককে সেজদা দেওয়াকে প্রমোট করা, আধ্যাত্মিক মনিষির চরিত্রকে অত্যন্ত বাজেভাবে হরণ করা, প্রতি মুহুর্তে যৌন সুড়সুড়ির দৃশ্য উপস্থাপন করা। এছাড়া উক্ত মুভিতে আর কোন মেসেজ নেই। যা নতুন প্রজন্মের জন্য অশনি সংকেত। বৃহৎ স্বার্থে নিম্মোক্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য আপনার হস্তপক্ষেপ একান্ত কাম্য।

আইনজীবী আরও উল্লেখ করেন, আগামী তিন দিনের মধ্যে “পাফ ড্যাডি” ওয়েব সিরিজের প্রদর্শনী বন্ধ করা। সেন্সর বোর্ড পূর্নগঠন পূর্বক তাতে সংশ্লিষ্ট বিষয়ে পারদর্শী ব্যক্তি কমপক্ষে আইন বিষয়ে অভিজ্ঞ ও ধর্মীয় পন্ডিত যুক্ত করা। ওটিটি প্ল্যাটফর্মসহ ইউটিউব/ফেসবুকে অর্থাৎ অনলাইনে প্রদর্শনের জন্য নির্মিত সকল ভিডিওর জন্য সেন্সর নীতিমালা প্রনয়ন করে কঠোরভাবে প্রয়োগ করা। কোন শৈল্পিক চোঁয়া বহির্ভুত অশ্লীল ইঙ্গিতবাহী সকল অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোডের নীতিমালা প্রনয়ণ করা। এসব অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোড করা হলে ফিল্টারিংয়ের মাধ্যমে যাচাই বাচাই করে দ্রুত মুছে ফেলা ও দোষীকে আইনের আওতায় আনাসহ সময়োপযোগী আরও যা যা পদক্ষেপ প্রয়োজন তা গ্রহণ করতে হবে।

এ বিষয়ে আইনজীবী জয়নাল আবেদিন মাযহারী  বলেন, এটা দায়িত্ববোধ থেকে করেছি। আমাদের সন্তানরা কি দেখছে? এসব নিয়ে কথা না বললে এটা অব্যাহত থাকবে। আমরা চাই চলচ্চিত্র নির্মাণ কতৃপক্ষ নিয়ম নীতির আওতায় সুস্থ্য ধারার চলচ্চিত্র আনুক। আমাদের সন্তানরা যেন ওইসকল চলচ্চিত্র দেখে কিছু শিখে। এসব চলচ্চিত্রে কি শেখার আছে। আশাবাদী কতৃপক্ষ বিষয়টি দেখে তা বন্ধ করবে।



www.a2sys.co

আরো পড়ুন