শিরোনাম

প্রকাশঃ ২০২৪-০৩-০৬ ২২:১৯:৪৬,   আপডেটঃ ২০২৪-০৫-১৩ ০০:২৬:৪৫


সবুজ-মায়াময় নগর গড়তে চান মেয়র প্রার্থী তানিম

সবুজ-মায়াময় নগর গড়তে চান মেয়র প্রার্থী তানিম

নিজস্ব প্রতিবেদক 

কুমিল্লাকে সবুজ ছায়াঘেরা এক মায়াময় নগরী হিসেবে গড়ে তোলার প্রত্যাশার কথা উল্লেখ করে নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) উপ নির্বাচনে মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম।

নির্বাচনি প্রচার-প্রচারণা শেষ হওয়ার আগেরদিন বুধবার (৬ মার্চ) বিকেল ৫টার দিকে নিজ বাসভবনে ইশতেহার ঘোষণা করেন তিনি। নির্বাচনে তানিম হাতি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ৯ মার্চ কুমি সিটি নির্বাচনে ভোটগ্রহণ হবে। তিনি ছাড়াও আরো তিনজন প্রার্থী ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতায় আছেন।

বুধবার বিকেলে ঘোষিত নির্বাচনি ইশতেহারে তানিম উল্লেখ করেন তিনি মেয়র নির্বাচিত হতে পারলে ১০০ বছরের উপযোগি করে কুমিল্লা সিটি কর্পোরেশনের জন্য একটি মহা-পরিকল্পনা গ্রহণ করা হবে, যেই পরিকল্পনা ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে। নগরের অসহনীয় যানজট নিরসনে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি তিন ধরনের পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে।

জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণ, জলাধার তৈরী করা, পানি নির্গমণের প্রতিবন্ধকতা সমূহ দূর করা সহ বিশেষজ্ঞদের নিয়ে স্বল্পতম সময়ের মধ্যে পরিকল্পনা গ্রহণ করা হবে।  মহানগরের সুষ্ঠু পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা হবে। বিনামূল্যে অথবা স্বল্পমূল্যে নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের পরিধিবৃদ্ধি করা হবে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শহরের পূর্বাঞ্চলে সিটি কর্পোরেশনের অর্থায়নে একটি মানসম্মত স্কুল এবং একটি কলেজ স্থাপন করা হবে। পাশাপাশি সদর দক্ষিণ এলাকায় সিটি কর্পোরেশনের উদ্যেগে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

কুসিক নির্বাচনের এই মেয়াদে নগরবাসীর হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করা হবে না। পাশাপাশি বিভিন্ন প্রকার ট্রেড লাইন্সেস, জন্ম নিবন্ধন, নাগরিক সনদ, মৃত্যু সনদ ইত্যাদি নাগরিক সেবা সহজলভ্য করা হবে। মহানগরকে কয়েকটি জোনে ভাগ করে আইটি প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি আইটি পার্ক করা হবে। সাংস্কৃতিক ক্ষেত্রে কুমিল্লার হারানো গৌরব ফিরিয়ে আনার জন্য কর্মসূচী ভিত্তিক এবং প্রাতিষ্ঠানিক উদ্যোগ গ্রহণ করা হবে। জেলা ক্রীড়া সংস্থার সাথে সমন্বয় করে সারা বছর মাঠসমূহে খেলাধূলা চালু রাখা, নতুন খেলোয়াড় তৈরি এবং বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের সচেষ্ট থাকবো।

সমন্বিত পরিকল্পনার মাধ্যমে সিটি কর্পোরেশনের পরিধি সম্প্রসারণের পাশাপাশি সম্প্রসারিত এলাকাসমূহে পরিকল্পিতভাবে পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ নতুন উপশহর গড়ে তোলা হবে। কুমিল্লা সিটির সদর দক্ষিণের ওয়ার্ড সমূহের জন্য বিশেষ পরিকল্পনা গ্রহন করে উন্নয়ন তরান্বিত করা হবে। ঐতিহ্যের শহর কুমিল্লায় একটি নগর যাদুঘর স্থাপন করা হবে। পরবর্তী প্রজন্মের জন্য কুমিল্লার হাজার বছরের ঐতিহ্য রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

তিনমাস পরপর প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে বসে সরাসরি জনগণের কথা শুনে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। অপরূপ নৈসর্গিক সৌন্দর্যের আঁধার গোমতি নদীকে হাতিরঝিলের আদলে চারপাশ গড়ে তোলার উদ্যোগ নেয়া হবে। এর ফলে একদিকে যেমন পর্যটন এবং বিনোদন সুবিধা বৃদ্ধি পাবে অপরদিকে শহরের যানজট নিরসনেও এটি ভূমিকা রাখবে। ধর্মসাগরের আদি প্রাকৃতিক রুপটি ফিরিয়ে আনার চেষ্টা করবো। সর্বোপরি আগামী দিনের কুমিল্লা হবে সবুজ ছায়াঘেরা এক মায়াময় নগর।



www.a2sys.co

আরো পড়ুন